ইয়াওয়ী কুসামার জীবনী নিয়ে চিত্র-উপন্যাস প্রকাশিতব্য

ইয়াওয়ী কুসামার জীবনী নিয়ে চিত্র-উপন্যাস প্রকাশিতব্য

তুলট ডেস্ক। ২০ আগস্ট ২০২০ অপরাহ্ন

জাপানী শিল্পী ইয়াওই কুসামা বিশ্বব্যাপী পরিচিত উনার বিন্দু বা ডট সর্বস্ব কাজের জন্য। এছাড়াও ইনস্টাগ্রামে উনার ইনস্টলেশন কাজগুলো অনেকেই দেখেছেন। সর্বোপরি জাপানী এই নারী শিল্পী বিখ্যাত হন নিউ ইয়র্কের আর্ট জগতে অস্বাভাবিক ধরণের নানা ঘটনা ঘটিয়ে।

ইতালীয়-থাই বংশোদ্ভুত ইলাসট্রেশন শিল্পী এলিসা ম্যাকেলারি কর্তৃক কুসামার জীবনী নিয়ে একটি গ্রাফিক-নোভেল (চিত্র উপন্যাস) প্রকাশিত হতে যাচ্ছে। এই উপন্যাসে কুসামার শৈশবকালীন নানারকম মানসিক বিপর্যয়ের নাটকীয় ঘটনাগুলা যেমন চিত্রিত হবে, তেমনি হবে শিল্পীর নিউ ইয়র্কে আগমনের পর আয়োজিত নানা আর্ট ইভেন্ট যেগুলা সেই সময় ওই শহরে আলোচিত সমালোচিত হয়। পর্যায়ক্রমে শিল্পীর জীবনের অধঃপতন এবং তার পরের সময়কার ইনস্টাগ্রামের মাধ্যমে হঠাৎ বিশ্বব্যাপী খ্যাতি লাভের ঘটনাগুলাও ঐ উপন্যাসে চিত্রিত হবে।

“কুসামার অভিজ্ঞতা হলো আসলে একজন নারীর অভিজ্ঞতা যে কিনা একই সাথে শক্তিসালী অথচ দূর্বল (ভঙ্গুর) – যে কিনা ধীর গতিতে পর্যায়ক্রমে নিজের পুরা জীবনটাকেই একটা শিল্পকর্মে পরিণত করেছে।” ম্যাকালেরি উনার জীবন ও নতুন উপন্যাস সম্পর্কে বলতে গিয়ে এই কথাটি বলেন। এটি প্রকাশ করবেন লরেন্স কিং। সম্ভাব্য প্রকাশকাল : সেপ্টেম্বর ২০২০।



ছবিসূত্র: Stephan Ridgway, CC BY 2.0 <https://creativecommons.org/licenses/by/2.0>, via Wikimedia Commons
Stephan Ridgway, CC BY 2.0, via Wikimedia Commons

2 Comments

  1. চমৎকার লেখনিতে মুগ্ধ। প্রিয় লেখককে অভিনন্দন।

  2. অসাধারণ।।

Leave a Reply