এক দশকের মধ্যে আপনার একটা ডিজিটাল যমজ থাকতে পারে

এক দশকের মধ্যে আপনার একটা ডিজিটাল যমজ থাকতে পারে

কিছু বিশেষজ্ঞ বলছেন যে, মানুষের ডিজিটাল যমজ তৈরী হওয়া মাত্র এক দশক দূরে ।

কিন্তু কল্পনা করে দেখুন, আপনি যদি আপনার যমজ তৈরি করতে পারেন, নিজের একটি সঠিক অনুলিপি, কিন্তু যেটি যদি সম্পূর্ণরূপে ডিজিটাল জীবনযাপন করে; তাহলে কেমন হয়?

আমরা এমন এক যুগে বাস করছি যেখানে বাস্তব জগতে বিদ্যমান সবকিছুর ডিজিটাল প্রতিলিপি করা হচ্ছে—আমাদের  শহর, গাড়ি, বাড়ি, এমনকি নিজেদেরও।

এবং ঠিক অধূনা জনপ্রিয় মেটাভার্সের মত—একটি  ভার্চুয়াল  বিশ্ব—সেখানে নিজের একটি ডিজিটাল যমজ ঘুরে বেড়াবে—এই বিষয়টি এখন প্রযুক্তি জগতে বিশালভাবে আলোচিত বিষয় হয়ে উঠেছে।

একটি ডিজিটাল যমজ হল, বাস্তব জগতের যেকোনো কিছুর সঠিক প্রতিরূপ—যা আপনার জীবনে যাপনে সহায়ক হয়।

প্রযুক্তি বিশ্লেষক রব এন্ডারলে বিশ্বাস করেন যে, আমাদের কাছে “দশকের শেষভাগে” মানব ডিজিটাল যমজের  প্রথম সংস্করণ তৈরি হয়ে যাবে।

মেটার (পূর্বে ফেসবুক) ভার্চুয়াল রিয়েলিটি প্ল্যাটফর্মে আপনি  যমজটিকে আপনার মতো একটি মুখ দিতে সক্ষম হতে পারেন; তবে আপনি এটিতে কোনো পা দিতে পারবেন না বলেই ধারণা করা হচ্ছে; কারণ প্রযুক্তিটি প্রাথমিক পর্যায়ে রয়েছে।

সূত্র/ বিবিসি।

The Metropolitan Museum of Art, CC0, via Wikimedia Commons
Paradise Chronicle, Public domain, via Wikimedia Commons
Russell Hammond, Public domain, via Wikimedia Commons

2 Comments

  1. আমার কাছে অবশ্য খুব ইন্টারেস্টিং মনে হচ্ছে বিষয়টি বন্ধু সজীব। আর সকল আবিষ্কার পাগলামী ছাড়া আর কি হতে পারে? আর প্রযুক্তির ব্যবহার ঠিক আগুনের ব্যবহারের মত সঠিক ব্যবহার না করলে জ্বলে যেতে পাড়ে একটা গোটা শহর। @drako

  2. আমার কাছে বিষয়টি পাগলামী মনে হয়। এবং এর ব্যবহার আমাদের জীবনে খুব একটা ভালো প্রভাব ফেলবে কি না এই বিষয় নিয়েও দ্বিধা রয়েছে মনে।

Leave a Reply