ভেনিস বিয়ানালের গ্যালারি থেকে

ভেনিস বিয়ানালের গ্যালারি থেকে

বিস্ময়, সৌন্দর্য এবং  ভয়ানক বাস্তবতায় উৎযাপিত হলো ৫৯ তম ‘ভেনিস বিয়ানালে’ (venice biennale) নামে খ্যাত শিল্প-প্রদর্শনী।

মহামারীর পরে প্রথম বিয়েনালে এই প্রথম প্রধান প্রদর্শনীটি প্রধানত মহিলা, ট্রান্স এবং নন-বাইনারী শিল্পীদের জন্য উৎসর্গ করা হয়। এটিও প্রথমবার যে, একজন কালো ব্রিটিশ শিল্পী ‘সোনিয়া বয়েস’, সেরা জাতীয়-প্যাভিলিয়নের জন্য ‘গোল্ডেন লায়ন’ জিতেছেন।

আমরা মুখোশ পরে এবং ছোট ব্যাগ নিয়ে ঘুরে বেড়াই।

রাশিয়ান প্যাভিলিয়ন বন্ধ (কিউরেটররা পদত্যাগ করেছেন) এবং ইউক্রেনের প্যাভিলিয়ন ধুলোময় স্থান হলেও, উভয়েরই উপস্থিতি ছিলো আলোচনার কেন্দ্রে।

ব্ল্যাক লাইভস ম্যাটার, কোভিড এবং ক্রমবর্ধমান অস্তিত্বের আতঙ্কের পরিপ্রেক্ষিতে, এই বিয়েনাল ভিন্ন মাত্রা পায়।

ইতালীয় প্যাভিলিয়নের মধ্য দিয়ে যাওয়ার সময় সবাইকে নীরব থাকতে বলা হয়েছে;  যা মাইক নেলসনের ইনস্টলেশনের প্যারোডি বলে মনে হয়।

চাইনিজ প্যাভিলিয়নের দরজার আড়াল থেকে উন্মত্ত ড্রিলিংয়ের শব্দ শুনতে পাওয়া যাচ্ছিলো।

আংশিকভাবে সাজানো জার্মান প্যাভিলিয়নের সাদা দেয়ালে আঁকা সাদা পাঠ্যগুলি পড়া যাচ্ছিলো না। এবং যদি ফোনের টর্চ ব্যবহার না করেন, সুইস প্যাভিলিয়নের একটি জিনিসও দেখতে পাবেন না।

একজন সমালোচক  বলছিলেন যে, তিনি মহিলা, নন-বাইনারী এবং ট্রান্স শিল্পীদের তালিকা থেকে বাদ পড়েছেন।

সিসিলিয়া আলেমানির ‘দ্য মিল্ক অফ ড্রিমস, আর্সেনালের শেষ দিকে অবস্থিত, ডিয়েগো মার্কনের ফিল্ম ‘দ্য প্যারেন্টস রুম’-এ এক ব্যক্তি বিছানার ধারে বসে আছেন। তার পাশে চাদরের নিচে শুয়ে আছে এক নারী।

আলেমানির জটিল এবং আকর্ষণীয় শোতে ‘মার্কন’ হলেন কয়েকজন পুরুষের মধ্যে একজন। Biennale এর প্রধান প্রদর্শনী, The Milk of Dreams  এ শুধুমাত্র নারী, নন-বাইনারী এবং ট্রান্স শিল্পীরা অন্তর্ভুক্ত। পুরুষরা বিয়ানালে-র বাইরে অন্যান্য শোতে অংশ নিয়েছেন, যার মধ্যে অনীশ কাপুর, আনসেলম কিফার, জর্জ বেসেলিৎজ এবং মার্কাস লুপার্টজ সহ বিখ্যাত অনেকে অংশ নেন।

নিউইয়র্ক-ভিত্তিক ইতালীয় কিউরেটর ‘আলেমানি’-র প্রদর্শনীত ‘ক্যারিংটনে’র চিত্রকর্মগুলি বিষয়ভিত্তিক। এতে ‘দ্য মিল্ক অফ ড্রিমস’কে বিষয়ভিত্তিক এবং ঐতিহাসিক গভীরতা দেয়।

ম্যানকুইন এবং অটোমেটার পুতুল এবং মুখোশের মুখোমুখি হই; আর দেখি, ফোলিস বার্গ ও জোসেফাইন বেকারের নীরব ফুটেজ। আধ্যাত্মবাদের উপর দৃষ্টি নিবদ্ধ করা একটি বিভাগে ectoplasm এবং কংক্রিট কবিতা খুঁজে পাই।

ভেনিসজুড়ে চলা এই মহাপ্রদর্শনীটি ২৪ শে এপ্রিল, ২০২২ শেষ হয়।

ছবি:
Venice Biennale, CC BY-SA 4.0 <https://creativecommons.org/licenses/by-sa/4.0>, via Wikimedia Commons
Kasa Fue, CC BY-SA 4.0 <https://creativecommons.org/licenses/by-sa/4.0>, via Wikimedia Commons

Leave a Reply