লেডি ডায়ানার লাল সোয়েটার নিলামে

লেডি ডায়ানার লাল সোয়েটার নিলামে

১৯৮১ সালে প্রিন্সেস ডায়ানা যখন লেডি ডায়ানা স্পেন্সার; ভেড়ার মোটিফ আঁকা একটা জাম্পার পরেছিলেন; যেটি ১৩ই সেপ্টেম্বর ২০২৩ সোথেবি’সে নিলামে উঠেছে।

এটি একটি লাল অভিনব জাম্পার, যা ছোট ব্র্যান্ড ওয়ার্ম এবং ওয়ান্ডারফুল  ভেড়ার প্যাটার্ন সমন্বিত। ১৯  বছর বয়সী তৎকালীন লেডি ডায়ানা স্পেন্সার ১৯৮১ সালের জুনে একটি পোলো ম্যাচে সোয়েটারটি পরেছিলেন; যেখানে তার বাগদত্তা প্রিন্স চার্লসকে খেলায় প্রতিদ্বন্দ্বিতা করতে দেখেছিলেন। তাদের বাগদানের ঘোষণার চার মাস পরে ছিল ওই সাক্ষাৎ; এবং এই ফ্যাশন মুহূর্ততখন আলোড়ন তুলেছিলো।

 

এটি কি একটি সূক্ষ্ম সংকেত ছিল? লেডি ডায়ানা বিশ্বের কাছে নিজেকে “কালো ভেড়া” কিংবা রাজ-পরিবারের কাছে একজন বহিরাগত বলে মনে করতেন?

লেখক, কিউরেটর এবং ফ্যাশন ইতিহাসবিদ এলেরি লিনের মতে, যিনি রয়্যাল স্কুল অফ নিডলওয়ার্কের একজন ট্রাস্টিও;  তিনি বিবিসি কালচারকে বলেন, “আমরা এটির বিষয়ে আগেও শুনেছি। আমি বিশ্বাস করি না, সেই সময়ে তার ‘কালো ভেড়া’র ধারণা ছিল, অথবা তিনি যে ফ্যাশনটি করেছিলেন তার প্রভাব সম্পর্কেও ধারণা ছিল। কারণ, তিনি তখন খুব অল্পবয়সী মেয়ে। তিনি  তখন  সমবয়সীদের মতো পোশাক পরতেন, এবং যা পরতেন তাতে খুব কৌতুককর ছিলো। তিনি তখনও ফ্যাশনের মাধ্যমে যোগাযোগের সেই পর্যায়ে ছিলেন না।”

 

গ্লাসগো ইউনিভার্সিটির ফ্যাশন ইতিহাসবিদ স্যালি টাকেটের মতে—“৮০র  দশক ছিল প্রাণবন্ত;  রঙ এবং সাহসী অভিব্যক্তির; যা যুগের নিটওয়্যার ডিজাইনে স্পষ্ট ছিল। ডায়না ছিলো যুগের হওয়া।

ছবি: (ব্যবহৃত ছবিগুলি প্রতীকি চিত্র হিসাবে ব্যবহৃত হয়েছে। মূল সংবাদের সাথে এদের সরাসরি যোগাযোগ না-ও থাকতে পারে।)
Russ Quinlan, CC BY-SA 2.0 <https://creativecommons.org/licenses/by-sa/2.0>, via Wikimedia Commons
Provincial Archives of Alberta, No restrictions, via Wikimedia Commons
Image: Paisley ScotlandColorization: Auguel, CC BY 2.0 <https://creativecommons.org/licenses/by/2.0>, via Wikimedia Commons

 


 

 

Loading

43 Comments

  1. Pingback: duloxetine for ms

Leave a Reply

Skip to toolbar