তুলটে আপনাকে স্বাগতম।

নিচে এই সাইটে কিছু কিছু কাজ কিভাবে করবেন, সেই পদ্ধতি বর্ণনা করা আছে।

১) তুলটে রেজিস্টার করবেন কিভাবে।

(যাঁরা এখনও একাউন্ট রেজিস্টার করেননি তাঁদের জন্য)

যদি তুলটে আপনার রেজিস্ট্রেশন না হয়ে থাকে তাহলে এখনই রেজিস্টার করে নিন। রেজিস্ট্রেশন সম্পন্ন হবার সাথে সাথেই আপনি আপনার লেখালেখি লেখক মঞ্চে প্রকাশ করা শুরু করতে পারবেন।
রেজিশট্রেশোন প্রক্রিয়াটি দুই ধাপে সম্পন্ন হয়।

১ম ধাপ: (Sign Up):
তুলট সাইটে যেকোনো পাতার ডান দিকে অবস্থিত “REGISTER” লেখা বোতামটিতে ক্লিক করে চলে যাবেন রেজিস্ট্রেশন করার পাতাতে। এখানে গিয়ে একে একে
Username,
Email Address,
Choose a Password আর
Confirm Password পূরণ করে নিন। উপরের এই ফিল্ডগুলাতে অবশ্যই ইংরেজি কিবোর্ড ব্যবহার করতে হবে।

এর পরে নিচের সেকশনে আপনার পূর্ণ নাম দিয়ে দিন। এখানে আপনি চাইলে বাংলা বর্ণমালা (অভ্র) ব্যবহার করতে পারবেন। ইংরেজিও ঠিক আছে।

এর পরে “SIGN UP” বোতামে ক্লিক করে দিন। সবকিছু ঠিক থাকলে আপনার দেয়া ইমেইল এড্রেসে একটি একটিভেশন লিংক (একটি নতুন মেইল) আমাদের কাছ থেকে, অর্থাৎ তুলট থেকে, চলে যাবে।

২য় ধাপ (Activation)

আপনার কাছে তুলট থেকে যেই মেইলটি যাবে সেখানে একটি activation লিংক আছে।
ঐ লিংকে ক্লিক করলে আপনি চলে আসবেন আবারও তুলটের একটিভেশন পাতায়। এই পাতায় “Activate” লেখা বোতামে ক্লিক করলেই আপনার রেজিস্ট্রেশন সম্পূর্ণ হয়ে গেল।

ব্যাস। এর পরে লগ ইন করে নিয়ে আপনি লেখকমঞ্চে লেখালেখি শুরু করতে পারবেন।

এছাড়াও, সহজে রেজিস্ট্রেশন করার আরেকটি উপায় আছে, আর তা হলো ফেসবুকের মাধ্যমে যুক্ত হওয়া।
ক্লিক করবেন নিচের বোতামে এবং, ধাপে ধাপে এগিয়ে গেলেই সম্পূর্ন হবে আপনার রেজিস্ট্রেশন প্রক্রিয়া:

.

২) আপনার প্রোফাইলের ছবি এবং কভার-ফটো বদলাবেন কিভাবে


প্রোফাইল ছবি চেঞ্জ করবেন কিভাবে?

আপনি লগ ইন করার সাথে সাথে প্রথমেই লেখক-মঞ্চ পাতাটি চোখের সামনে খুলে। এটি একটি সর্বজনীন নিউজ-ফিড। অর্থাৎ, এটি ফেইসবুকের মূল নিউজ-ফিডের মতো।

লেখক-মঞ্চ, (নিউজফিড) থেকে ডানে নিজের নামের উপর ক্লিক করলে চলে যাবেন নিজস্ব প্রোফাইলে।

কিন্তু যদি আপনি আপনার প্রোফাইল ছবি এবং কভার ফটো (এবং আপনার অন্যান্য তথ্য) বদলাতে চান, তাহলে এই নিউজ-ফিডে নয়, বরং প্রথমেই আপনাকে চলে যেতে হবে আপনার নিজের ব্যক্তিগত প্রোফাইলে। ব্যক্তিগত প্রোফাইলে যাওয়া খুব সোজা। আপনি পুরো পেইজের উপরে, ডানের দিকে আপনার নাম লেখা লিংকটিতে ক্লিক করলেই চলে যাবেন আপনার নিজস্ব প্রোফাইলে।

প্রোফাইলে যাবে পরে নিচের ছবির মতো করে ক্লিক  করলে দেখতে পাবেন “Change Avatar” লিংক। এই লিংক ক্লিক করে করে নির্দেশনা মেনে এগিয়ে গিয়ে আপনার কম্পিউটার (বা মোবাইল) থেকে ছবি আপলোড করে দিলেই হয়ে যাবে সেটা আপনার প্রোফাইল পিকচার।

নিজের প্রোফাইল পিকচার পরিবর্তন করা।

 

কভার ফটো চেঞ্জ করবেন কিভাবে?
একইভাবে করবেন, তবে এইবার সিলেক্ট করবেন “Profile Settings”

নিজের কভার ফটো পরিবর্তন করা।

এবার আপনি প্রোফাইল সেটিং-এ গিয়ে নিচের ছবির মতো বোতামে ক্লিক করলে পেয়ে যাবেন কভার ফটো আপলোড করার সুযোগ। তখন ধাপে ধাপে নির্দেশনা পালন করে ফটো আপলোড করে কভার ফটো সেট করে নিন। মনে রাখবেন, কভার ফটো আড়াআড়ি ভাবে একটু বড়ো সাইজের হলে ভালো। মিনিমাম ১৩৫০ পিক্সেল হলে ভালো। তবে এর কম হলেও সেটি মাঝে মধ্যে কাজ করে। একেকবার কভার ছবি সেট করে নিয়ে নিয়ে নিজের প্রোফাইলে ফিরে গিয়ে চেক করে নিবেন যে ছবিটি ঠিকমতো আপলোড হয়েছে কি না।

কভার ফটো যেঞ্জ করার জন্য এই বোতামে ক্লিক করুন।

কভার ছবি সেট করার বোতামের পাশেই রয়েছে আপনার অন্যান্য তথ্যগুলো পরিবর্তন করার জন্য অন্যান্য বোতামগুলি। ওগুলা ক্লিক করে করে আপনি আপনার একাউন্ট ইনফরমেশন, এবং অন্যান্য নানা মজাদার তথ্য বদলিয়ে নিতে পারবেন।

এছাড়া, আমাদের তুলটের এই পুরো লেখক-মঞ্চ অংশটি মূলত ফেইসবুকের আদলে তৈরি করা। আপনি যখনই কোনো স্ট্যাটাস আপডেট দিবেন, সেটি সরাসরি মুল নিউজ-ফিডে (অর্থাৎ, লেখক-মঞ্চে) চলে যাবে। আবার লেখক মঞ্চেও যদি নতুন কিছু পোস্ট করেন, তাইলে সেটি আপনার নিজের প্রোফাইল সেকশনে জমা হবে।

মুল নিউজ-ফিড , অর্থাৎ লেখক-মঞ্চে আপনি নিয়মিত ভাবে আপনার ফ্রেন্ডদের নানা স্ট্যাটাস আপডেট দেখতে পাবেন। এছাড়াও, নতুন বন্ধুদের ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠানো এবং পারস্পরিক মেসেজের আদান প্রদান, এ – সবই করতে পারবেন আমাদের এই তুলট সাইট থেকে।

তুলটে আপনার ভ্রমণ আনন্দদায়ক হোক !!