Asadur Rahman Photography

‘আমন্ত্রণ’ (Invitation) || একটি আলোকচিত্র সংকলন

“আমন্ত্রণ” (Invitation)


আলকচিত্র শিল্পী আসাদুর রহমান উনার ‘আমন্ত্রণ’ শীর্ষক সিরিজটি নিয়ে বলছেন।

 

“আমাদের যাবতীয় কাজকর্মের উপরে আমাদের পূর্ণ নিয়ন্ত্রণ আছে” – মাঝে মাঝে এই কথাকে যেন সত্যি মনে হয়। পরিবেশের উপরে আমাদের নিয়ন্ত্রণ আছে, আমরা পরিকল্পনা মাফিক এগিয়ে যেতে পারছি, আমাদের যা যা করা দরকার সবকিছুই করতে পারছি। কিন্তু, আমি আমার এই ক্ষুদ্র জীবনে দেখলাম যে, “নিয়ন্ত্রণ-করতে-পারছি” – এই বিশ্বাসটা আসলে যেন ঠিক পুরাপুরি সত্য নয়। এটা যেন নিজেকে রক্ষা করার জন্য এক ধরণের বুঝ আমরা নিজেদের দিয়ে থাকি। এটা যেন আমাদের অবচেতনে কাজ করা এক ধরণের ‘ডিফেন্স মেকানিজম’। এই বুঝ দিয়ে আত্মরক্ষার মাধ্যমে আমরা রূঢ় বাস্তবতাকে, বাস্তবতার কঠোর সত্যকে ভুলে থাকার, এড়িয়ে যাওয়ার চেষ্টা করি সর্বদা। ‘নিয়ন্ত্রণ’ বলে আসলে কিছু নেই।

জীবনে এই উপলব্ধি লাভের পর থেকে আমি আমার চিন্তাভাবনা, আবেগ, তথা পুরা জীবনকেই পরিচালনা করার সব রকমের চেষ্টা বাদ দিলাম। আমি শিখলাম, কিভাবে ছেড়ে দিতে হয়। এই উপলব্ধির পর থেকে ঠিক সেই দিকেই চলে যাই, জীবন আমাকে যেদিকে নিয়ে যায়, এবং … আমি ছবি তুলি। আমি ছবি তুলি কোনোরকমের শৈল্পিক উদ্দেশ্য থেকে নয়, বরং – এই ধারণা থেকে যে, আমি সুবিশাল, স্বয়ং-সম্পূর্ণ একটা জীবন-বাস্তবতা দ্বারা চারপাশে পরিব্যাপ্ত হয়ে আছি।

এর ফলে দেখা গেল, আমি জীবনে এমন এমন সব স্থানে হাজির হয়ে যাচ্ছি, যেখানে আমার যাবার কথা ছিল না! যাবার কথা ছিল না ঠিক, কিন্তু কিভাবে কিভাবে যেন পৌঁছে গেলাম কারণ, জীবন নিজেই আমাকে সেসব স্থানে আমন্ত্রণ করে নিয়ে গেছে। আমি জানি না কিভাবে জীবন নামক বাস্তবতা এই কাজটি করে থাকে, কিন্তু একটা বিষয়ে অন্তত আমি নিশ্চিত যে, জীবনের বা বাস্তবতার শেষপর্যন্ত আসলে সত্যিকারের কোনো অর্থ নেই। এই কথাটা যে বললাম, এই অর্থহীনতার কথা, এই কথাটি কিন্তু কোনোধরণের হতাশা থেকে বলছি না। অথবা কোনো রকমের নেতিবাচক ভাবনা থেকে বলছি না। খুব সাধারণ ভাবেই কথাটা উপস্থাপন করলাম, কারণ আমার বিশ্বাস, জীবনের উপর যেকোনো মানুষের কোনোরকম নিয়ন্ত্রণ না থাকাটা পুরাপুরি ভাবে ঠিক আছে। সমস্যা নাই। ইট ইজ ওকে। জীবনে এমন এমন সব অভিজ্ঞতার সম্মুখীন হওয়াটা খুব স্বাভাবিক, যার আসলে সত্যিকারের কোনো অর্থ নাই। কোনো লক্ষ্য নাই। ঠিক যেইভাবে, আমার এই কর্মগুলি দিয়েও আমি খুব একটা অর্থ তৈরির দিকে যাচ্ছি না।

[শিল্পীর মুল টেক্সট থেকে অনুবাদকৃত।]

 

Invitation
Asadur Rahman

Often in life, it seems that we are in control of our activities, surroundings and we can plan, design and even produce accordingly. But with my experience of life, which I would not say differ by an extravagant amount than anyone of you, I would say that control is a myth, a defense mechanism we are programmed to use to deny the very harshness of reality, the truth of it. Ever since this epiphany, I haven’t even bothered to think about channeling my emotions or controlling them or life in general, I learned to let go. From that point onwards, I go where life leads and I photograph, not to meet some kind of divinely artistic purpose but from the sheer sense of the fact that I’ve surrendered myself to the omnipotence of life, of existence.

Hence, I go to places where I perhaps never even intended to go but I do anyway for life invites me over there and you might be wondering why and I wonder the same question. I do not know why or how life does what it does but there’s only one thing I’m certain about though – life doesn’t make sense. I’m not saying this out of depression or some kind of innate pessimism or nihilism or any kind “isms” that you might wonder about while understanding me. I’m saying this because I think at times, it’s okay to have no control, it’s okay to experience things that don’t make sense and it’s okay for I have not made any sense so far.

Asadur Rahman was born in 1989. He is a visual artist based in Bangladesh.

Profile:
https://www.facebook.com/AsadurRahmankazii/
https://www.instagram.com/asadurrahmankazi/

Published works:
https://www.dodho.com/tag/asadur-rahman/





© শিল্পী , আলোকচিত্রী আসাদুর রহমান

1 Comment

Comments are now closed for this post.