Photo By: Jr Korpa | Unsplash

সৌন্দর্যের ডাহুক ডাক

সুবিমল মিশ্র—লেখা প্রকাশ বিষয়ে হৃদরোগে ও বয়সজনিত অসুস্থতায় সুবিমল মিশ্র মারা গেলেন ৮ ফেব্রুয়ারী, ২০২৩ ভোর ৪টা ৫০-এ। জন্ম হয়েছিল ২০ জুন, ১৯৪৩। তখন ব্রিটিশ ভারত। দেশ ভাগ বা নতুন দেশের জন্মের সময় তাঁর বয়স ছিল চার বছর মাত্র। বলা যায় একটা নতুন দেশের প্... »

Photo By: Jr Korpa | Unsplash

সখাসম্বাদ কিম্বা নিছক এক ইন্ট্রো

এই একটিমাত্র আয়ু। তাকে সঙ্গে নিয়ে হাঁটি। হাঁটতে হাঁটতে পেরিয়ে আসি চারপাশের কাঁকুরে প্রান্তর। শালের সুউচ্চ সারি। কত শত কৈশোরিক আলো হাওয়া। যা এই লালমাটির প্রতি অঙ্গে বয়ে যায় প্রতিনিয়ত। বয়ে যায় আমাদের তিনবন্ধুর প্রথম দেখা হওয়ার দিনটিও। কবে। কখন। কোথায়। ... »

খেজুরের রস ও অন্যান্য কবিতা

খেজুরের রস ও অন্যান্য কবিতা

খেজুরের রস শেষ কবে খেজুরের রস খেয়েছিলাম এখন আর মনে পড়ে না।সেদিন কি খুব শীত পড়েছিল? আগুন পোহাচ্ছিলাম?গায়ে চাদর ছিল নাকি জ্যাকেট? নাকি উলে বোনা সোয়েটার?ওই সময় সঙ্গে কারা ছিল, কোনো টিয়া নাকি কাঠঠোকরা? সঙ্গীরা কেউ কি এরই মধ্যে প্রয়াত? এবারের শীতে আমাদের ... »

সুরাইয়া

সুরাইয়া

       আমেরিকান গল্পকার কেট শোপেন এর ছোটগল্প ‘এটেনাইজ‘ এর ছায়া অবলম্বনে বাংলাদেশি গ্রাম্য পটভূমিতে লেখা ছোটগল্প। একদিন সক্কাল সক্কাল ঘুম থেইকা উঠঠাই সুরাইয়া শিকদার বাপের বাড়ির দিকে মেলা দেয়। সুরমা নদীর এই পারে খাঁ-বাড়ি আর ঐপাড়ে বালি... »

সুলতানের বিউপনিবেশায়ন ভাবনার তত্ত্বায়ন

সুলতানের বিউপনিবেশায়ন ভাবনার তত্ত্বায়ন

The death of history, reported at the end of the twentieth century, was clearly premature. It has become a hotly contested battleground in struggles over identity, citizenship, and claims of recognition and rights. Each new national history proclaims... »

Photo By: Jr Korpa | Unsplash

‘অনেকে পড়েনি’ থেকে কিছু কবিতা

আইসক্রিমডা: শাহজাহান সাজু-কে আমি যেন ফুটপাথের কিনারায় ফেলে দেওয়া আইসক্রিমের কাপ।তাতে একটু আইসক্রিম লেগে আছে।কোনো ভিখারি আঙ্গুল দিয়ে তুলে এনে চেটে চেটে খাচ্ছে। নদীর পাড়ের নির্জনতাপার্থ দত্ত-কে নির্জনতা কিন্তু আমি বড় ভালোবাসি।হৃদয় মন দিয়ে সর্বসত... »

প্রস্রাব-বিষয়ক

প্রস্রাব-বিষয়ক

বিকালটা শুরু অইতেই গরমাগরম পুরি ভাজার বয়ের লগে ট্রান্সমিটারের খাম্বার চিপাত থন পুরুষ মাইনষের মুতের বয় বি আইবার লাগে এবং তখন পুরি আর মুতের দুই বয় মিল্লা একখান নয়া বয় তৈরি করে এবং এই নয়া বয় রাহাতন বিবির দিলে একটা নয়া জিগির বি তৈরি করে। মুতের গন্ধ নাকে ... »

অন্ধকার মমি ও অন্যান্য

অন্ধকার মমি ও অন্যান্য

স্মৃতিযা পেয়েছি তা সব থেকে যাবেবালু কণার গভীরেজলের শব্দ তরঙ্গেএমনি এমনিআরো বহু দিন প্রতীক্ষা করবেযেভাবে আকাশ সেজে ওঠে ভয়এখন শুধু ভয় করেমনে হয় টেনে নিয়ে যাচ্ছে মন ডুবুরিউন্মাদের হাসির ভিতরলুকানো বন্দিশে।চুপ করে বসে থাকি একা একারোদ কেবিনে।নির্বাসিত... »

স্মৃতি ও ভাবনার গদ্য

স্মৃতি ও ভাবনার গদ্য

আবার দুপুর আড়াইটা তুমি যখন আমার কথা মনে করতেছিলা, আমি তখন ভুয়া একটা রেস্টুরেন্টে বইসা সেটমেন্যু খাইতেছিলাম, দুপুরের খাবার হিসাবে। ওদের চিকেনটা এত আজাইরা, তোমারে যদি এক কামড় খাওয়াইতে পারতাম, তাহলে বুঝতা।কিন্তু সেইসব দিন তো আর নাই। কে কারে আর কী বাল খা... »

মানচিত্রফুল

মানচিত্রফুল

সূর্য মরে গেলে নীহারিকার দিকেআঙুলের উপত্যকায়যদি নাঈম ফিরোজতার কবিতার হতো সূর্যোত্থান— আঙুলে আঙুলে সুন্দর তাকিয়ে দেখা যেতো ভোরের ছোট ছোট বাচ্চা সূর্যনামছে নখের নিচে নীচে। দেবদারু আর নীম গাছ—ভালোই লাগতেসে— পাশাপাশি— পাতাগুলা একইরকম— তীক্ষ্ণ চিক্কণ— চির... »

লালন-সুরের নোটেশন, ফরিদা পারভিন ও হাউসের মানুষ

লালন-সুরের নোটেশন, ফরিদা পারভিন ও হাউসের মানুষ

০১। বিখ্যাত লালন-গায়িকা ফরিদা পারভিন ফকিরের প্রকৃত সুর বিকৃত-রোধ-কল্পে আপাতত এক’শ গানের একটা নোটেশন-বহি বের করতে যাচ্ছেন, –শুনে সাধু কহিল সব্বনাশ, আমি তটস্থ। বেণুকা রেডি। ফায়ার! অথৈ তরঙ্গে আতঙ্কে মরিকোথায় রইলে হে দয়াল কাণ্ডারি …। বাউল গানের... »

অবিচুয়ারি

অবিচুয়ারি

মহিউদ্দিন আহমেদ জীবনের ঘটনাগুলা ব্যাক-ওয়ার্ডে গিয়াই রিলিভেন্ট হয়া উঠে। মানে, যখন ঘটতেছে, আপনি এর সিগনিফিকেন্স সবসময় টের পাইবেন না। পরে অনেক ইম্পর্টেন্ট ঘটনাও ফানি লাগে, অনেক ছোট-খাট জিনিসও জরুরি হয়া উঠে। ইউপিএল’র মহিউদ্দিন আহমেদের সাথে আমা... »

রোমেনা বিলাস

রোমেনা বিলাস

চিচিংফাঁক ফুটপাতটা এ্যাকাএ্যাকা ছিল না, ঝুলন্তশার্টছিল, ছিল জিনস ও গেঞ্জিকোথাওকোথাও ছাতা ছিল, কোথাও নাইমানুষ মানুষের জন্য, প্রাণ প্রাণের জন্য—পলিথিন কুচকানোমুচকানো অশ্বত্থ গাছের নীচেইকটু আগে মানুষের হাত থেকেপতিত হয়েছে, নিজ অস্তিত্ব খুয়েনুয়ে ... »

প্রাণীবিতান

প্রাণীবিতান

১) জিরাফ ডাক কমে গেলে মানুষ দাড়ি কাটে। আফটার শেভ মাখে। চান করে পরিচ্ছন্ন লিফটে ঢুকে যায়। ফ্লোর এর বোতাম টিপে উঠতে উঠতে তার গলা কলারের ওপরে ঢলঢল করে।  ডাক কমে গেলে মানুষের গলা বড় হয়ে যায়। আর জিরাফ ডাকতে পারে না। ফলত ভাষাতত্ত্ববিদ হিসেবে এই এ... »

চিলমারী সিরিজ

চিলমারী সিরিজ

উপকূলে এখানে দক্ষিণের বাতাস মন ছুঁয়ে যায়, প্রাণ ভরে দেয় বনবিবির পালা। আমাদের ঘিরে বাঘের দেশে পূজা হয়, বনদেবীর আরাধনায় পালন করি ব্রত। জলে জঙ্গলে ডাঙায় স্মরণ করি তাকে, বিপদে আপদে আমাদের হাত ধরে হাঁটে শাজঙ্গলী ভাই। আর একজন কবি চাণক্য বাড়ৈ, বন-দুর... »

Photo By: Jr Korpa | Unsplash

টিয়া পাখি

ফ্ল্যাটবাড়ির জানালায় ঝুলন্ত খাঁচায় টিয়াপাখি। আমি ওকে কাঁচামরিচ দেই। কিন্তু সে খায় না। মরিচগুলি রোদে শুকিয়ে চটচট করে। পচে গন্ধ ছড়ায়। টিয়াপাখির গায়ের গন্ধের সাথে মরিচপচা গন্ধ মিলেমিশে যায়। জানালার গ্রিল থেকে ঝুলছে খাঁচাটি। বাইরে দূরে গলির অন্যপাশে আমগা... »

Photo By: Bruno Ramos Lara | Unsplash

তিনটি কবিতা

ভ্রমণ কক্সবাজারে আগেও এসেছি। আমার এক আর্টিস্ট বন্ধু থাকে কক্সবাজারে। ভিন্ন গ্রহের প্রাণীর নামে নাম। একটার পর একটা হোটেল সমুদ্রের পাড়ে। ওর মারমেড নামে একটা ক্যাফে আছে। আমেরিকা, রাশিয়া, জাপান থেকে প্রচুর পর্যটক আসে। + সস্তা হোটেলের সংখ্যাও অনেক। সারি স... »

গাদলা

গাদলা

হোক না তা বানানো, তবু তো নদীর শব্দ; খুব খুশ! ১৯৩৮ এর সেই বিকাল – তুমুল বৃষ্টি উপেক্ষা করে দশবারোজনের একটা দল উৎকণ্ঠিত চিত্তে স্টেশানের প্লাটফর্মে সমিতির ভাবমূর্তি নিয়ে যৎপরনাস্তি উদ্বিগ্র। সভাপতি স্বয়ং উপস্থিত, যদিও তাঁর নিমটাকটাকে প্রবল অস্থিত স্ব... »

Skip to toolbar